সর্বশেষ সংবাদ ::

সান্তাহারে গনহত্যা দিবস পালিত

বগুড়া সংবাদ :  বগুড়ার সান্তাহারে গণহত্যা ও কালো দিবস পালন করা হয়েছে। সোমবার সন্ধ্যায় সান্তাহার পৌর শহরের স্বাধীনতা মঞ্চ চত্বরে মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করা হয়।
পরে ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার বাহিনীর হাতে সান্তাহারে নিহত সকল শহীদের স্মরণে সন্ধ্যা ৭টায় শহরে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে ১ মিনিট নিরবতা পালন করা হয়েছে। এরপর ১৯৭১ সালের ২২ এপ্রিল পাক হানাদার বাহিনীর হাতে নিহত ওই সকল শহীদদের স্মরণে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় সভায় ২২ এপ্রিল সান্তাহার গণহত্যা ও কালো দিবস পালনের স্বীকৃতি দিতে প্রশাসনের প্রতি দাবি জানানো হয়। সকল কর্মসূচির তত্ত্বাবধানে ছিলেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম চম্পা।
এ সময় উপস্থিত ছিলেন, সান্তাহার পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি কাউন্সির নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক নিসরুল হামিদ ফুতু, আওয়ামী লীগ নেতা প্রদীপ ভৌমিক, কাউন্সির আলাউদ্দিন প্রমুখ।
১৯৭১ সালের ২২ এপ্রিল পাক হানাদার বাহিনী ট্রেনযোগে সান্তাহার শহরে প্রথম প্রবেশ করে নারকীয় তাণ্ডব চালায়। ওই দিনই তারা নির্মম ভাবে গণহত্যায় মেতে উঠে। তাদের বুলেটের আঘাতে শহরের জমিদার সুরেন্দ্রনাথ ও তার স্ত্রী হড়িভবানী দাসী, ব্যবসায়ীসহ প্রায় আড়াই হাজার বাঙ্গালী নর-নারী সে দিন শহীদ হন।

Check Also

বগুড়ায় তিন সংসদ সদস্যকে ফুলেল শুভেচ্ছা জানালেন নব-নির্বাচিত কাহালু উপজেলা চেয়ারম্যান সুরুজ

বগুড়া সংবাদ :  কাহালু উপজেলা আওয়ামীলীগের সহ- সভাপতি ও নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান আল হাসিবুল হাসান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *