সর্বশেষ সংবাদ ::

তীব্র শীতে স্কুল ছুটি নিয়ে চার ঘণ্টায় তিন রকম নির্দেশনা,সংশোধনী দিল মাউশি

তীব্র শীতে স্কুল ছুটি নিয়ে চার ঘণ্টায় তিন রকম নির্দেশনা,সংশোধনী দিল মাউশি

বগুড়া  সংবাদ ঃ তীব্র শীতে স্কুলে ছুটি দেওয়া নিয়ে চার ঘণ্টার মধ্যে তিন রকম নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে প্রথম নির্দেশনাটি দেওয়া হয়। সর্বশেষ নির্দেশনা দেওয়া হয় রাত সাড়ে আটটার পর।

তীব্র শীতে স্কুল বন্ধ নিয়ে মাউশির প্রথম নির্দেশনায় বলা হয়, যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, সেসব জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হবে।

ঘণ্টাখানেক পরেই মাউশি নির্দেশনাটি সংশোধন করে। সেখানে স্কুল ছুটির ক্ষেত্রে সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির কথা বলা হয়। এই নির্দেশনা নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়। কারণ, আবহাওয়া অধিদপ্তরের হিসাবে দেশে গত চার দশকের বেশি সময়ে এক দিনও সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি।

মাউশি তাদের সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলেছে, দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে স্কুল বন্ধ রাখা যাবে। মাউশির আঞ্চলিক উপপরিচালকেরা সংশ্লিষ্ট জেলার শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ছুটির বিষয়ে নির্দেশ দেবেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে একই সিদ্ধান্ত নিয়েছে। ফলে তীব্র শীত পড়লে বন্ধ রাখা যাবে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

দেশের বিভিন্ন জেলায় তীব্র শীতের কারণে জনজীবন ব্যাহত হওয়ার মধ্যে মাউশির এই নির্দেশনা এল। আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, বুধবার সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

পূর্বাভাসে বলা হয়, বৃহস্পতিবারও তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। শুক্রবার ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে পারে। অবশ্য আবহাওয়াবিদেরা জানিয়েছেন, বৃষ্টির পর আবার শীত বাড়তে পারে। জানুয়ারি মাসের বাকি দিনগুল …

Check Also

রাত ১২টা থেকে ১টার মধ্যে রাজশাহী মহানগরীর কোরবানির সকল বর্জ্য অপসারণ করা হবে ঃ রাসিক মেযর

বগুড়া সংবাদ :  বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জননেতা এ.এইচ.এম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *