সর্বশেষ সংবাদ ::

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বগুড়া সংবাদ : ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নারী চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে আয়োজিত দুদিনব্যাপী কনফারেন্স শেষ হয়েছে আজ  ২২ জানুয়ারি। ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে অনুষ্ঠিত কনফারেন্সে কয়েক পর্বে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সকালে বাংলাদেশি  নারী নির্মাতা মেহজাদ গালিব “পসিবলিটি অফ ফিমেল ড্রাইভেন কন্টেন্ট ইন দ্য ওটিটি প্লাটফর্ম ইন বাংলাদেশ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশি স্বাধীন নির্মাতা শামীম আকতারের সভাপতিত্বে এই সেশনে আলোচনায় অংশ নেন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের গণ যোগাযোগ ও ভিডিওগ্রাফি বিভাগের প্রধান ড. ইপসিতা বরাট, বাংলাদেশি অভিনেত্রী বন্যা মির্জা এবং বাংলাদেশি নির্মাতা শঙখ দাস গুপ্ত।

অভিনেত্রী বন্যা মির্জা বলেন, বাংলাদেশে ওটিটি প্লাটফর্মে নারীকেদ্রিক যেসব কন্টেন্ট দেখা যাচ্ছে। অনেকেই এগুলোকে দুর্দান্ত বলছে, অসাধারণ বলছে। কিন্তু সেগুলোকে এভাবে মূল্যায়ন করা সঠিক কি না। এখানে নারীদের গল্প বলা হচ্ছে পুরুষের মতো করে, তার দৃষ্টিভঙ্গি দিয়ে।“

এ ছাড়া অন্যান্য আলোচকরা দর্শকদের সঙ্গে মত বিনিময় করেন।

দ্বিতীয় ধাপে “বিয়ন্ড ভিক্টিমাইজেশন: এক্সপ্লোরিং এজেন্সি অ্যান্ড অল্টারনেটিভ রিপ্রেজেন্টশন অফ ফিমেল সাব্জেক্টিভিটি ইন শ্রীলংকান সিনেমা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শ্রীলঙ্কার লেখক ও সাংবাদিক অণুরাধা কোদাগোদা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন ড. কাবেরী গায়েনের সভাপতিত্বে এই সেশনে আলোচনায় অংশ নেন ফিলিপাইনের নির্মাতা ড.  রেবেকা শাংকুয়ান  চুয়াউনসু, মার্কিন অভিনেত্রী কাটেরিনা খ্রাড়ামোভা।

দুপুরের পরের সেশনে “বিহাইন্ড দ্য সিন্স অফ এম্পাওয়ারমেন্ট: ফিল্মমেকিং এজ অ্যা টুল টু কমব্যাট জেনিটাল মিউটিলেশন” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বেলজিয়ামের ডকুমেন্টারি নির্মাতা, স্বাধীন সাংবাদিক আনিয়া স্ট্রেলেক। এই পর্বের আলোচনায় অংশ নেন বাংলাদেশি অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনের কালচারাল এডিটর সাদিয়া খালিদ রীতি, বুলগেরিয়ার নারী নির্মাতা ইয়ানা লেকারস্কা। এতে সভাপতিত্ব করেন অধ্যাপক কিশওয়ার কামাল।

এরপর বিকেল ৫টা ৩০ মিনিটে ওয়াইড এঙ্গেল সেশনের উদ্বোধন হয়। এতে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সমাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মণি। এবার এই পর্বের ফোকাস কান্ট্রি চীন। উৎসবে চীনের দুটি সিনেমা প্রদর্শনের পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

Check Also

একুশের প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ডাঃ অর্ণা জামান

বগুড়া সংবাদ : রাজশাহীতে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *