সর্বশেষ সংবাদ ::

সিরাজগঞ্জ জেলার ১৪ জন চরমপন্থীদের মৎস্য প্রকল্প উদ্ধোধন করছেন র‌্যাব-১২

সিরাজগঞ্জ জেলার ১৪ জন চরমপন্থীদের মৎস্য প্রকল্প উদ্ধোধন করছেন র‌্যাব-১২

বগুড়া সংবাদ : প্রধানমন্ত্রীর আর্থিক অনুদানে সিরাজগঞ্জের আত্মসমর্পণ ১৪ জন চরমপন্থীর মৎস্য প্রকল্প উদ্বোধোন করা হয়েছে। শুক্রবার দুপুরের দিকে এ প্রকল্প উদ্বোধন করেন র‌্যাব-১২’র অধিনায়ক মোঃ মারুফ হোসেন, পিপিএম। র‌্যাব -১২’র মিডিয়া অফিসার ও সহকারী পুলিশ সুপার উসমান গনি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার “মাদার অফ হিউমিনিটি” খেতাব অর্জন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মানবধিকার সংরক্ষণই প্রেরণা। বৃহত্তর জনস্বার্থে র‌্যাব-১২ এর উদ্যোগ চরমপন্থী সর্বহারাদের আত্মসমর্পণ এ ধারাবাহিকতার অংশ মাত্র। প্রধানমন্ত্রীর “মাদার অফ হিউমিনিটি” খেতাবের আলোকিত ধারার অংশ হিসেবে গত বছরের ২১ মে র‌্যাব-১২’র ব্যাটালিয়ন সদর দপ্তরে ৩ শতাধিক চরমপন্থী ২ শতাধিক অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপির কাছে আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণকারী চরমপন্থী সদস্য ও তাদের পরিবারকে আর্থিকভাবে স্বচ্ছল করার জন্য র‌্যাব-১২‘উদয়ের পথে’ নামক পাইলট প্রোগ্রামের মাধ্যমে হস্তশিল্প প্রশিক্ষণসহ বিভিন্ন বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আসছে।

র‌্যাবের ডিজির উপস্থাপন মতে আত্মসমর্পণকৃত চরমপন্থী সদস্যদের পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার “প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল” হতে ৩১৪ সদস্যকে ১ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে ইতিমধ্যেই। আত্মসমর্পন করা চরমপন্থিরা সরকারিভাবে আইনি সহয়তা পেয়ে তারা এখন স্বাভাবিক জীবন-যাপন করছে। এদের মধ্যে কেউ ব্যবসা, মাছের ঘের, গবাদি পশু পালন, ছাগল পালন, ইজি বাইক ও সবজি বিক্রি করে জীবিকা নির্বাহ করছে। তাদের জীবন-যাত্রার মান আরো উন্নত করতে সরকার আর্থিকভাবে তাদের এ সহয়তা প্রদান করছে। এ লক্ষে র‌্যাব-১২’র অধিনায়কের দিকনির্দেশনায় ১৪ জন চরমপন্থি মিলে ১ বছরের জন্য ২ লাখ টাকা মূল্যের ৫ বিঘা আয়তনের পুকুরে বিভিন্ন ধরণের উন্নত প্রজাতির ৩০ মণ মাছ চাষ করা হবে। আত্মসমর্পণকৃত অন্যান্য চরমপন্থিরাও যেন জেলা ভিত্তিক বিভিন্ন ধরণের খামার করতে পারে সেই উদ্দ্যোগ গ্রহন করছে র‌্যাব-১২।

Check Also

রাত ১২টা থেকে ১টার মধ্যে রাজশাহী মহানগরীর কোরবানির সকল বর্জ্য অপসারণ করা হবে ঃ রাসিক মেযর

বগুড়া সংবাদ :  বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জননেতা এ.এইচ.এম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *