সর্বশেষ সংবাদ ::

বগুড়ায় ভুবন চিল উদ্ধার করলো তীর

বগুড়া সংবাদ : বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে অসুস্থ  ভুবন চিল উদ্ধার করে  শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ( তীর) এর সদস্যরা। কলেজ ক্যাম্পাসে অসুস্থ অবস্থায় ভুবন চিল  টি কে  উদ্ধার করে  পরিচর্যা জন্য তীরে সভাপতি  হোসেন রহমান এর কাছে রাখা হয়।

তীরের সভাপতি হোসেন রহমান জানান অসুস্থ ভুবন চিলটি কে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় এবং শারিরিক অবস্থা পর্যবেক্ষণের পর বন বিভাগের পরামর্শে দ্রুত পাখিটিকে অবমুক্তকরণের ব্যবস্থা নেওয়া হবে।
তীরের  উপদেষ্টা ও প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মুহাঃ মোস্তাফিজুর রহমান ভূঁঞা বলেন  ভুবন চিল মাঝারি আকারের শিকারি পাখি। মূলত জলাশয় কিংবা নদ-নদীর কিনারে এদের সাক্ষাৎ মেলে। একাকী অথবা ছোট দলেও নজরে পড়ে। প্রজাতির অন্যদের মতো অত হিংস নয় ভুবন চিল।খাদ্যতালিকা স্থানীয় খাদ্যের যোগানের উপর অনেকাংশে নির্ভরশীল। পানির আশেপাশে আবাস হলে মাছই এদের প্রধান শিকার হয়। অনেকসময় এরা মৃত বা রুগ্ন মাছও খায়।

উল্লেখ্য শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ’ (তীর) জীববৈচিত্র্য পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে ২০১১ সাল থেকে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সংগঠনটি বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশের সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০২১’ এ ভূষিত হয়।

Check Also

গাবতলীতে ৩দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করলেন প্রধান অতিথি এমপি নান্নু

বগুড়া সংবাদ : বুধবার বগুড়ার গাবতলীতে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন শেষে প্রধান অতিথির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *