সর্বশেষ সংবাদ ::

বগুড়াতে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন

বগুড়া সংবাদ : আজ ৩ মার্চ বিশ্ব বন্যপ্রাণী দিবস। এ উপলক্ষ্যে বগুড়ায় শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ-তীর’ এর উদ্যোগে সাতমাথায় পথসভা ও সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে র‌্যালি অনুষ্ঠিত হয়।

২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের ৬৮তম সাধারণ অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৪ সালে প্রথম দিবসটি পালন করা হয়। বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি সচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য। এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে Connecting People and Planet: Exploring Digital Innovation in Wildlife Conservation.”

তীরের সভাপতি হোসেন রহমান বলেন ১৯৭০ সাল থেকে বিশ্বে এ পর্যন্ত বন্যপ্রাণীর সংখ্যা কমেছে দুই-তৃতীয়াংশ। এভাবে বাংলাদেশের ভূখণ্ড থেকে হারিয়ে গেছে ৩১ প্রজাতির প্রাণী। এছাড়াও
বাংলাদেশে আজ অনেক  প্রজাতির বন্যপ্রাণী বিপন্ন।এই তালিকার মধ্যে আছে উভচর সরীসৃপ, পাখি,স্তন্যপায়ী প্রাণী।  বনবিভাগের এক হিসাবে বাংলাদেশের ৪২ প্রজাতির উভচরের মধ্যে ৮টি, ১৫৮টি প্রজাতির সরীসৃপের মধ্যে ৬৩টি, ৭৩৬টি প্রজাতির পাখির মধ্যে ৪৭টি, ১২৪টি স্তন্যপায়ী প্রাণীর মধ্যে ৪৩টির অস্তিত্ব হুমকির সম্মুখীন।

তীরের  উপদেষ্টা ও প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মুহাঃ মোস্তাফিজুর রহমান ভূঁঞা বলেন  সারা বিশ্বে জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ন, বন্যপ্রাণী শিকার ও পাচার, বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা, বন ও বনভূমি হ্রাস এবং পরিবেশ বিপর্যয়ের কারণে বন্যপ্রাণীর সংখ্যা আশঙ্কাজনক হারে হ্রাস পাচ্ছে। বাংলাদেশে একসময় প্রচুর বন্যপ্রাণী ছিল। আমাদের অজ্ঞতা ও অবহেলার কারণে গত কয়েক দশকের ব্যবধানে আমাদের দেশ থেকে বিলুপ্ত হয়ে গেছে।
পথসভায় আলোচকরা আরো তুলে ধরেন, যদি প্রকৃতি, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণীর ভারসাম্য নষ্ট হয়ে যায় তাহলে আমরা হারাবো আমাদের অমূল্য প্রাকৃতিক সম্পদ, হ্রাস পাবে ভূমির উর্বরতা, কৃষিতে উৎপাদন কমে যাবে মারাত্মক ভাবে। আর আমরা হারাবো আমাদের বাসযোগ্য সুন্দর এই পৃথিবীকে।  পরিবেশ, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণে তাদের আবাসস্থল, চারনক্ষেত্র সংরক্ষণে, প্রাকৃতিক সম্পদ বন সংরক্ষণে  সচেতনতা সৃষ্টি ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

উক্ত পথসভায় বক্তব্য রাখেন তীরের  সভাপতি  হোসেন রহমান, সাধারণ সম্পাদক অমিত সাহা, সাংগঠনিক সম্পাদক আশামনি ও তীরের অন্যান্য সদস্যবৃন্দ ।
উল্লেখ্য শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ’ (তীর) জীববৈচিত্র্য পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে ২০১১ সাল থেকে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সংগঠনটি বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশের সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০২১’ এ ভূষিত হয়।

Check Also

গাবতলীতে ৩দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করলেন প্রধান অতিথি এমপি নান্নু

বগুড়া সংবাদ : বুধবার বগুড়ার গাবতলীতে ৩দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন শেষে প্রধান অতিথির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *