সর্বশেষ সংবাদ ::

এবার যে অ্যাপ জানবেন আপনার ভোটার নম্বর

বগুড়া সংবাদ : জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। আগামী রোববার জানুয়ারি সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটের সময় এগিয়ে আসছে। ভোটাররা জানতে চাচ্ছেন তারা কোন কেন্দ্র ভোট দেবেন। তাদের ভোটার নম্বরই বা কত। ভোটার তালিকা দেখার সুযোগ আছে কি না সে প্রশ্নও করছেন তারা।

গুগল ট্রেন্ডে সাম্প্রতিক এই প্রশ্নই ঘুরে ফিরে সবচেয়ে বেশি বার সামনে আসছে। কিন্তু ভোটারের কোনো সুযোগ নেই ভোটার তালিকা দেখার। ওয়েবসাইটে এটা প্রকাশও করা হবে না।

নির্বাচন কমিশন বলছে, অনলাইন বা কোনো ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তালিকা দেখার কোনো সুযোগ নেই। কেননা বাংলাদেশের ভোটারের সংখ্যা অনেক। এত মানুষের তালিকা অনলাইনে প্রকাশ একটা দুরূহ কাজ। এছাড়া ভোটারদের ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি আছে। এসব কারণে ওয়েবসাইট থেকে ভোটার কোনো তথ্য পাবে না।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভোটারদের তালিকা প্রতিটি থানা এবং উপজেলা নির্বাচন অফিসে রয়েছে। সেখানে ভোটারদের তালিকা নির্বাচনের আগেই পাঠিয়ে দেওয়া হয়। সেখান থেকে এলাকা ভিত্তিক ভোটাররা তাদের তালিকা সম্পর্কে জানতে পারবেন। সেটা যদি সম্ভব না হয় তাহলে নির্বাচনের আগেই সাধারণত স্থানীয় প্রার্থীরা ভোটারদের বাড়িতে তাদের তালিকার নম্বর লিখে পাঠিয়ে দেন। আর নির্বাচনের দিন ভোট কেন্দ্রের বাইরে যেসব প্রার্থী থাকবেন, তাদের কাছে ভোটার তালিকার কপি থাকে। তারাও ভোটারদের তথ্য জানিয়ে থাকে।

ভোটার হিসেবে আপনি কোন ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন সেটি গুরুত্বপূর্ণ। সঠিক কেন্দ্রে না গেলে আপনি ভোট দিতে পারবেন না। ভোট দিতে হলে আপনার ভোট কেন্দ্রের নাম এবং ভোটার হিসেবে আপনার ভোট দেওয়ার সিরিয়াল নম্বর জানতে হবে।

আপনি কোন ভোটকেন্দ্রে যাবেন তা জেনে নেওয়া যাবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রতিটি নির্বাচনি আসন ধরে ধরে ভোট কেন্দ্রের তথ্য উল্লেখ করা আছে।

তবে এখান থেকে আপনার কেন্দ্র কোনটি সেটি জানতে হলে আগে জানতে হবে, আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনের কত নম্বর ওয়ার্ডের ভোটার। এটি জানা থাকলে ওই আসনের ভোটকেন্দ্রের তালিকায় আপনার ওয়ার্ডের ভোট কোন কেন্দ্রে হবে সেটি আপনি দেখে নিতে পারবেন।

ভোটকেন্দ্র হিসেবে সাধারণত স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকেই ব্যবহার করা হয়। গত নির্বাচনের সময় এসএমএস এর মাধ্যমে ভোটকেন্দ্র সম্পর্কে জানার ব্যবস্থা থাকলেও সেই সুযোগটি এই নির্বাচনে নেই। তবে এবার ভোটকেন্দ্র সম্পর্কিত সব তথ্য আপনি জানতে পারবেন “স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট ডট বিডি (smartelectionmanagement.BD)” নামে একটি অ্যাপ থেকে।

এই অ্যাপটি চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা যাবে। একবার ইন্সটল করার পর জন্মতারিখ এবং ভোটার আইডি কার্ডের নম্বর দিলে যাবতীয় তথ্য জানা যাবে। অর্থাৎ আপনার ভোটার নম্বর, কেন্দ্রের নাম, ভোটার সিরিয়াল নম্বর।

এসব তথ্যের মধ্যে, বর্তমানে কততম পার্লামেন্ট নির্বাচন হচ্ছে, আপনার ভোটার আইডি নম্বর, আপনি কোন ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন তার নাম, ভোট কেন্দ্রের ঠিকানা, আপনার ভোট দেওয়ার সিরিয়াল নম্বর বা ভোটিং সিরিয়াল নম্বর-সহ বিভিন্ন তথ্য রয়েছে।

এমনকি আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনে কোন কোন প্রার্থী কী কী প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সে সম্পর্কিত যাবতীয় তথ্যও জেনে নিতে পারবেন এই অ্যাপ থেকে।

এছাড়া, এই অ্যাপের মাধ্যমে নির্বাচনের কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার দুই ঘণ্টা পরপর জানাবে কমিশন।

Check Also

রাজশাহীতে আওয়ামী লীগ পরিবারের মিলনমেলা-২০২৪ অনুষ্ঠিত

বগুড়া সংবাদ :  রাজশাহীতে আওয়ামী লীগ পরিবারের মিলনমেলা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। শনিবার নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *